শনিবার, ৬ মার্চ, ২০১০

সমকাল বলছি

সমকাল বলছি

ফয়সল অভি


আমাকে কাঁদিয়ে কাঁদে কান্না - কান্নারাও অথৈ জলজ ঝরায় জল
সেই জল শুষে হয় সমুদ্র ছাড়ায় অতলান্তিক প্রান্তর
এই জলেও জল তৃষ্ণা – উষ্ণতায় মাতম ঐ ময়ূরাক্ষীর চর
বোবা স্বর আড়াল খুঁজে আড়াল সমীকরণ - যা চিরকালই শূন্য ।
তবুও মরীচিকার মধ্য রাত, লুকাই আশ্রয় পাহাড়ী গহীন আলিঙ্গন
নিঃসঙ্গ বুক সভ্যতায় - আমি ছিলাম প্রত্ন তান্ত্রিক
ঠোঁটের গিরি খাত, চাহিদায় ঘেমে ঘেমে তোমার নিঃশ্বাস - যদিও
আমি আকাশ চেয়েছি, মেঘ চেয়েছি কখনও অঘোর বর্ষা চাইনি - বিশ্বাস করো!
সতীত্বের বাইবেল ছুঁয়ে বলছি যদিও এই বাইবেল স্বর্গ ন্যায় সাম্প্রদায়িক
প্রমাণ রাখে এই শরীর - প্রকল্প পরিচালক ও ঈশ্বর ভীষণ সাধু
দায় জাল এখনও গর্ভে গজায় চারা - প্রতিবারেই আমি আটকা
পৃথিবীর সৌন্দর্য ভারে এটাই আমার প্রদত্ত দাসত্ব ।
আমি জানি-আমার সমুদ্র নোনা ঘনত্বে জোয়ার আসে বিরক্তি
ভালবাসা গল্পে তেল রঙ, জল রঙ ও মাটি রঙ বড়ই প্রয়োজন
তাই দিয়ে থৈ থৈ আবেগময় প্রেম-ক্যানভাস
পরিণতির সংসার-লবণের বিষাদ ভাল লাগে
দাবানল দুঃখ জমিনে নষ্ট উর্বরতা - সংসার হয় অনিকেত চর ।
এই জন্মে ঈশ্বরও যে পক্ষ নিয়েছিল গতকাল, তারও আগে হয়ত আগামীকালও পক্ষ নিবে
নারী সৃষ্টি আদম সঙ্গ শুধুই পাশাপাশি-একসাথে- লীলার সঙ্গী একটা শৈল্পিক ছড়ি
সূত্রহীন ঈশ্বর তাই নারীর সংজ্ঞায় সমগ্র্য মাংসের গন্ধ
আর বিছানায় আমার গায়ে উদ্গিরণ সভ্যতার বিকাশিত চিহ্ন
আজ-কাল-প্রতিদিন ।
আমি দলছুট অসভ্য পিঁপড়ে বলি : -
“তিন আঙ্গুলে ঈশ্বরও পুরুষ হয়”
ধর্ম বইয়ের এই পাতা ছিঁড়ে পরিচিত আমাদের ওহী
তাই নারী শুধুই মাংসের গন্
সাহিত্যে-ধর্মে-বিজ্ঞাপনে- নিয়ন পল্লীতে-কথিত উত্তম পুরুষে -এই শহরে-মানচিত্রের প্রতিটি গুহায়
বিকিয়ে নিজ সত্তা নারী নিজেও কুকুর হয় নারীতে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন